চুল ভালো রাখতে শীত আসার আগেই জেনে নিন ৩ পরামর্শ:2024


 হিম হিম বাতাস ইঙ্গিত দিচ্ছে শীত আসার। শীতে আমাদের ত্বকের পাশাপাশি চুলও স্বাভাবিকের চেয়ে শুষ্ক হয়ে পড়ে। শীতের শুষ্ক বাতাসে রুক্ষ হয়ে ঔজ্জ্বল্য হারিয়ে ফেলে চুল। তবে শীত আসার আগেই সচেতন থাকলে পুরো মৌসুম জুড়েই চুল থাকবে ঝলমলে ও মসৃণ। ডায়েটে কিছু মৌলিক পরিবর্তন এবং কিছু বাড়তি যত্ন চুলকে শীতের রুক্ষতা থেকে দিতে পারে স্বস্তি। 


শীতে কেন ক্ষতিগ্রস্ত হয় চুল? 

পুষ্টি বজায় রাখার জন্য এর গোড়ায় উৎপাদিত তেলের উপর নির্ভর করে চুল। যেহেতু শীতকালে আমাদের শরীর শুকিয়ে যায়, তাই মাথার ত্বক তার সঞ্চিত তেলকে সম্পূর্ণরূপে ব্যবহার করে। ফলে চুল শুষ্ক, ভঙ্গুর এবং রুক্ষ হয়ে যায়। ওয়েবএমডির একটি রিপোর্ট বলছে, মাথার ত্বকে খুশকিও বেড়ে যায় শীতকালে। শুষ্ক আবহাওয়া আমাদের কিউটিকলকে প্রভাবিত করে। এটি এক ধরনের প্রতিরক্ষামূলক স্তর যা চুলকে পরিবেশগত ক্ষতি থেকে রক্ষা করে। ফলে চুল হারিয়ে ফেলে প্রাণ। 

শীতকালে চুলের যত্নে কিছু টিপস

বেশিরভাগ সময়ই চুলের যত্ন সম্পর্কে আমরা কেবল তেল, শ্যাম্পু এবং হেয়ার প্যাক ব্যবহারকেই বুঝি। তবে চুলকে আর্দ্র এবং স্বাস্থ্যোজ্জ্বল রাখতে ডায়েটে কিছু মৌলিক পরিবর্তন আনা জরুরি। জেনে নিন কিছু টিপস। 


শীতকালে পর্যাপ্ত পানি খাওয়ার গুরুত্বকে উপেক্ষা করি আমরা। হাইড্রেটেড থাকার জন্য এবং কোষ এবং টিস্যুতে অক্সিজেন প্রবাহ  ঠিক রাখার জন্য শরীরে স্বাস্থ্যকর পানির ভারসাম্য বজায় রাখা গুরুত্বপূর্ণ। এতে চুল ও ত্বক সুস্থ থাকে।  

খাদ্য তালিকায় মৌসুমি খাবার অন্তর্ভুক্ত করুন। মৌসুমি সবজি ও ফল প্রয়োজনীয় পুষ্টি উপাদানে ভরপুর যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং পুষ্টি জোগায়। চুল সুস্থ রাখার অন্যতম সেরা উপায় হচ্ছে মৌসুমি ফল এবং সবজি সমৃদ্ধ সঠিক খাদ্যাভ্যাস অনুসরণ করা। এগুলো অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজের সমৃদ্ধ উৎস। 

স্বাস্থ্যকর খাবার গ্রহণ যেমন জরুরি, তেমনি ভাজা এবং উচ্চ-ক্যালরিযুক্ত খাবার কম খাওয়াও সুস্থ চুলের জন্য অপরিহার্য। ভাজাপোড়া খাবার অক্সিডেটিভ স্ট্রেস বাড়াতে পারে, যা ত্বক ও চুলের কোষে রক্ত এবং অক্সিজেনের নিয়মিত সঞ্চালনকে বাধাগ্রস্ত করে

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪